ইউনাইটেডের হারে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি

সমীকরণটা সবার জানা। ম্যানচেস্টার ইউনাইটেড হারলেই এক বছর বিরতি দিয়ে শিরোপা জিতবে ম্যানচেস্টার সিটি। সপ্তাহের শুরুতেই এই সমীকরণ ছিল। সিটি চেলসির বিপক্ষে জিতলেই অবশ্য আর কোনো সমীকরণের দরকার হতো না। কিন্তু তারা হেরে গিয়ে নজর দিয়ে রেখেছে নগর প্রতিদ্বন্দ্বীদের দিকে। সপ্তাহের শুরুতে সিটিকে কিছুক্ষণের জন্য আশাবাদী করে তুলেছিল ইউনাইটেড। অ্যাস্টন ভিলার বিপক্ষে প্রথমে পিছিয়ে পড়েছিল দলটি।

ঠিকই পরে ৩ গোল করে ম্যাচ বের করে এনেছে উলে গুনার সুলশারের শিষ্যরা। আজও সহজ সমীকরণ ছিল সিটির সামনে। ইউনাইটেড হারলেই চ্যাম্পিয়ন পেপ গার্দিওলারা। নিজেদের মাঠে লেস্টার সিটির বিপক্ষে পিছিয়েও পড়েছিল ইউনাইটেড। ৫ মিনিটের মধ্যে সমতায়ও ফিরে আসে। কিন্তু শেষ রক্ষা হয়নি। লেস্টারের বিপক্ষে ঘরের মাঠে ২-১ গোলে হেরেছে ইউনাইটেড। ২০২০/২১ মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি।

দুই দল নেমেছিল দুই লক্ষ্য নিয়ে। ইউনাইটেডের লক্ষ্য, যেভাবেই হোক নগর প্রতিদ্বন্দ্বীদের শিরোপা উৎসব কদিনের জন্য পিছিয়ে দেওয়া। ওদিকে লেস্টারের লক্ষ্য চ্যাম্পিয়নস লিগে জায়গা পাকা করে নেওয়ার পথে আরেকটু এগিয়ে যাওয়া। দুই দলের মধ্যে জয়ের নেশা তাই লেস্টারের মধ্যেই বেশি দেখা গেছে। দ্বিতীয়ার্ধে একের পর এক আক্রমণে ইউনাইটেডকে ব্যতিব্যস্ত করে তুলে যোগ্য দল হিসেবেই জয় পেয়েছে ব্রেন্ডন রজার্সের দল।

ম্যাচের প্রথম ১৫ মিনিট জমজমাট এক লড়াইয়ের মঞ্চ প্রস্তুত করে রেখেছিল। টানা ম্যচ খেলার ধকল সামলাতে প্রথম একাদশে অনেক পরিবর্তন ঘটিয়ে দল সাজিয়েছিলেন সুলশার। সে সুবাদে ১৮ বছর বয়সী আমাদ দিয়ালোর প্রিমিয়ার লিগ অভিষেক হয়ে গেল আজ। অন্য ফরোয়ার্ড ১৯ বছর বয়সী অ্যান্থনি এলাঙ্গার তো ইউনাইটেডের হয়েই অভিষেক হলো আজ! আক্রমণে নেতৃত্ব দেওয়ার দায়িত্বে থাকা ম্যাসন গ্রিনউড কদিন আগেই ইউনাইটেড কিংবদন্তি ওয়েইন রুনির গোলের রেকর্ড ভেঙেছেন, লিগে ১৬টি গোলও আছে তাঁর। কিন্তু এটা ভুললেও তো চলবে না গ্রিনউডের বয়সও মাত্র ১৯!

এমন তরুণ এক আক্রমণভাগ তাই একটি রেকর্ড করে বসল। ম্যাচের ১৫ মিনিটে দিয়ালোর পাস থেকে গ্রিনউড গোল করে বসলেন। দুই কিশোর মিলে প্রিমিয়ার লিগে সর্বশেষ কোনো গোল সৃষ্টি করেছিলেন ২০০৬ সালে। যখন মিডলসবরোর ডেভিড হুইটারের পাস থেকে অ্যাডাম জনসন বোল্টনের জালে বল জড়িয়েছিলেন।

১৫ বছর পুরোনো এক স্মৃতি জাগিয়ে তোলার ভাঙার আগেই অবশ্য অনন্য কিছু দেখে ফেলেছে ওল্ড ট্রাফোর্ড। লেস্টারের হয়ে লিগে এর আগে ১১ ম্যাচ খেলেছেন লুক টমাস। কিন্তু কোন গোল পাননি। লেফটব্যাক পজিশনে খেলে গোল না পাওয়া কোনো অপরাধও নয়। টমাস গোল করার জন্য ওল্ড ট্রাফোর্ডকেই খুঁজে নিলেন। ম্যাচের ১০ মিনিটে তিয়েলমানের পা থেকে দারুণ এক শোটে গোল করেছেন টমাস। ১৯ বছর ৩৩৫ দিন বয়সী টমাসের চেয়ে কম বয়সে কেউ ওল্ড ট্রাফোর্ডে ইউনাইটেডের বিপক্ষে নিজের প্রথম প্রিমিয়ার লিগ গোল করেননি।

এমন এক গোলের পাল্টা ৫ মিনিট পরেই দিয়েছেন দিয়ালো-গ্রিনউড। সে গোলে অবশ্য লেস্টার ডিফেন্ডার সোয়ুঞ্চুর ভুল ছিল। এর প্রতিদান দ্বিতীয়ার্ধে দিয়েছেন এই সেন্টারব্যাক। ৬৭ মিনিটে মার্ক অলব্রাইটনের কর্নার থেকে তাঁর জোরালো হেড আটকাতে পারেননি দাভিদ দে হেয়া। তাঁকে মার্ক করার দায়িত্বে থাকা সার্বিয়ান মিডফিল্ডার নেমানিয়া মাতিচ লাফই দেননি সে হেড আটকাতে।

গোল খেয়ে মার্কাস রাশফোর্ড, এদিনসন কাভানি ও ব্রুনো ফার্নান্দেজকে নামিয়েছিলেন সুলশার। কিন্তু লাভ হয়নি কোনো। খবর: প্রথম আলো

Related Posts

About The Author

Add Comment